Sunday, May 3, 2015

উপহার-The gifts

প্রিয়,
তোমার দোষগুলোর প্ৰতি আজকাল আমার সহনশীলতা খানিক বেরেছে. আজকাল তুমি দেরী করে এলে একইরকম রাগ, দুঃখ, অভিমান হয় বটে তবে আগের মতন তীব্ৰ তীক্ষ্ণ দীৰ্ঘস্থায়ী খারাপলাগাগুলো আর নেই. তুমি খানিক সাধ্য সাধনা করলে আমি মেনে যাই. আগের মতন জেদ ধরে বসে থাকিনা. আমার এহেন পরিবর্তন তুমি খেয়াল করেছ কিনা জানিনা, তবে আমি বুঝেছি তোমার প্ৰতি আমার ঘৃণার তীব্ৰতা কমেছে, ভালোবাসার  তীব্ৰতা বৃদ্ধি পাচ্ছে ধীরে...
আমি আর আগের মতন অসুস্থ হয়ে পরছিনা.  সেরে উঠছি ক্ৰমে..
এতে আমার কোনো হাত নেই, পুরোটাই তোমার ভালোবাসার গুণে. আমার জীবনে তোমার ভালোবাসা ফিরে আসছে ক্রমে.এজীবনে ঐ একটি বস্তুর উপরেই আমার যাবতীয় লোভ, আমার একমাত্ৰ জাগ্ৰত কামনা ও বাসনার বিষয়.
জীবরে যা কিছুর আকাঙ্খা করে মানুষ তার সমস্ত স্বত্বা দিয়ে, তার প্রাপ্তি হলে সে আপনি শান্ত হয়ে ওঠে, ব্যাধি মুক্ত হয়ে ওঠে. আমিও তেমনি তোমার আদরস্পর্শে সেরে উঠছি.
সেদিন রাতে যে অপরাধটা করলে তাতে শুলে চরানোর  মতন রাগ হচ্ছিল, তবু অত বেসামাল হয়ে পরলামনা.. তুমি বেশ কিছুক্ষণ মানানোর পরে মেনে গেলাম. তারপর.আদর নেমে এল  যেই সব ক্লান্তি সব.দুঃখ নিমেষে উধাও হল.
তোমায় চলে যেতে দিতে হবে এই দুঃখটাই খুব গভীর হয়ে উঠল  তখন. খানিক  দেরীতে হলেও যেতে দিতে পারলাম. আগে হলে পারতামনা একেবারেই. ছারতে ভরসা ছিলনা. ফিরবনা আর, ভাববেনা একবারো আমায়, এমনসব বিপদের আসঙ্কায় আমি কাঁটা হয়ে থাকতাম, এই ভয়েতেই আমাকে এমন হিংস্র করে তুলত. এ তোমারই ভালোবাসার গুণ আমার সে হিংস্র  স্বভাব পোষ মেনেছে.

বউ বলে যখন ডাকো ভেতরে ভেতরে যেন গলে আমি জল হয়ে যাই. জীবনে এমন গায়ে কাঁটা জাগানো এমন সুখজাগানিয়া ডাক আর শুনিনি কখনো. এমনি করেই ডেকো আজীবন. এমনি করেই থেকো.

আমায় পোষ মানানো খুব সহজ কাজ নয়. তবে সত্ ভালোবাসার অসাধ্য কিছুই নেই. এমন সততার সঙ্গেই ভালোবেসো. সত্য হয়ে থেকো আমার জীবনে.

একটা চারকোল, একটা পেনসিল, তোমার ছাদের গাছের একটা লেবু, তোমার নিজে হাতে.বানানো একতা বাক্স, একটা আমায় নিয়ে লেখা কবিতা, অথবা একটি হাতে আঁকা ছবি, এসকল উপহহার কোনো যক্ষীর ধনের  চেয়ে কল কিসে????

এসকল যে ভালোবাসার  চিন্হ, যেমন প্ৰতিটি আদরের দাগ আমি গয়না মনে করে পরে থাকি.দামী গয়নার চেয়ে ঐ দাগগুলোই তো আমার সৌন্দৰ্যায়নের পরম উপকরণ, ওদের ছারা কি আমার সাজ সম্পূৰ্ণ হয় না হতে পারে???

ছোটো ছোটো সুখের মতন তুমি ছোটো ছোটো উপহারে আজকাল ভরিয়ে রাখো আমাকে, আমিও তাই এমন ভরে উঠেছি..

জীবনের রোজনামচা একঘেয়েমিগুলোও যার সঙ্গে খুব ভালোলাগে সেই প্ৰকৃত জীবনসঙ্গী, তাকে জীবনে একবারই পাওয়া যায়, তাক বেঁধে রাখা তাই খুব জরুরি. জীবনের এই একটিমাত্র ব্যাক্তিই কেবল প্ৰতিস্থাপনযোগ্য নয়.

উপহারগুলো থাকুক, হঠাত উপহার  দেওয়ার এই রেওয়াজটাও চলতে থাক. তুমি আমায় জীবনে এমন অনেক কিছু দিতে পারো যা অমূল্য, পৃথিবীর সকল সম্পদ মিলেও যার সমতূল্য হতে পারবেনা  কোনোদিন.

এমনিই ভালোবেসো. পাল্টে যেওনা.

তোমার তোর্সা.

No comments:

Post a Comment