Monday, February 22, 2016

ওরা সব দেশদ্রোহীতার কথা বলে..
আমি আমার দেশটুকু জানি..
দ্রোহ জানিনা,ক্লেশ জানিনা..
আমার বাড়ি আমার দেশ,
রোজ বাথরুমে পাঁচমিনিট বেশী কাটানো নিয়ে
আমি গলা ফাটিয়ে ঝগড়া করি..
সেটাই কি দেশদ্রোহ!
আমার পড়াতে যাওয়ার ভীড় বাসটা
আমার দেশ..
আমি বসে থাকা আর দাঁড়িয়ে থাকা মানুষদের
দুটো আলাদা রাজ্য দেখতে পাই..
দাঁড়ানোবাসীরা সীটবাসিদের
জমিদখল করতে চায়..
ভালো জীবন, সুখের জীবন নিয়ে মারামারি,
আমিও সুযোগ মত পার্টি বদল করি..
দেশদ্রোহ করি?
আমার ভাষা আমার দেশ..
পেটের দায়ে রোজ দেশ থেকে সরে দাঁড়াই..
পেটের দাবী আন্তর্জাতিক..
জ্বলন্ত পেট দেশ বোঝেনা..
ভাত বোঝে শুধু..
দেশদ্রোহী হয়ে পড়ি...
বুকের গভীরে দেশ কাঁদে...
আমার ভালোবাসা আমার দেশ..
ভালোবাসা লিঙ্গ বর্ণ ধর্ম জ্ঞানহীন..
ওরা আইনি ধারার কথা বলে..
প্রেম অশিক্ষিত, বর্ণপরিচয়রোহিত..
তাকে কেউ কোনো স্কুলে
সংবিধান পড়তে পাঠায়নি কখনো..
সে বিদ্ৰোহ করে প্রিয় স্পৰ্শের তরে..
এতসব সত্বেও আমার মা আমায়
ঠিক বুকে টেনে নেয়..
আমার মা আমার দেশ...
তার জড়ায়ু আমার জন্মভূমি..
মায়ের সাথে অভিমান হয়, দ্রোহ হয়না..
তোমরা বরং অন্য কিছু বলো..
বলো রাষ্ট্রদোহী বলো..সত্য কথা বলো
রাষ্ট্রদোহীতার কথা বলো...
দেশদ্রোহ বলে কিছু হয়না..
মাতৃদ্রোহ বলে কিছু নেই..
ওরা সব অলীক কথা বলে..

No comments:

Post a Comment